মোবাইল ফোনের বৈধতা যাচাই করার নিয়ম । যাচাই করে নিন আপনার ফোনটি বৈধ কিনা

BTRC কর্তৃক অনুমোদিত মোবাইল ফোন আমদানি না হলে বাংলাদেশের কোন নেটওয়ার্ক সেই ফোনে কাজ করবে না। মোবাইল সেট ব্যবহারকারীদের অবগত করার জন্য BTRC একটি বিজ্ঞপ্তি করেছিল। সেখানে বলা ছিল, অনুমোদিত সকল মোবাইল সেটের IMEI নাম্বার BTRC এর ডাটাবেজে রয়েছে। যেগুলো সেটের IMEI নাম্বার ডাটাবেজে থাকবে না সেগুলো সিম কানেকশন সচল হবে না। তাই ব্যবহারকারীদের সেট ক্রয়ের সময় সতর্ক থাকতে হবে।

মোবাইল ফোনের বৈধতা যাচাই করার কোড

মোবাইল সেটের IMEI নাম্বার কি :

প্রতিটি মোবাইল সেট তৈরী করার সময় কোম্পানী কর্তৃক একটি ইউনিক সিরিয়াল নাম্বার দেওয়া হয়। এটিকে সেটের IMEI নাম্বার বলা হয়। 

মোবাইল সেট বৈধ কিনা যাচাই করার প্রক্রিয়া :

মোবাইল সেট ক্রয় করার আগে অবশ্যই সেটি বৈধ কিনা যাচাই করে নিবেন। এটি করার জন্য প্রথমে সেটটির IMEI নাম্বার প্রয়োজন। আর IMEI নাম্বার জানার জন্য *#06# ডায়াল করুন। ডায়াল করার সাথে সাথে আপনি ১৫ ডিজিটের IMEI নাম্বার পেয়ে যাবেন।



এখন যেকোন সিম থেকে নিচের ফরমেটে এসএমএস করুন :

মেসেজ অপশন গিয়ে টাইপ করুন KYD স্পেস ১৫ ডিজিটের IMEI নাম্বার টাইপ করে পাঠিয়ে দিন 16002 নাম্বারে। উদাহরণঃ KYD স্পেস 123654789987456 এবং Send করুন 16002 নাম্বারে।


ফিরতি এসএমএস এ জানতে পারবেন আপনার হাতে থাকা সেটটি BTRC এর ডাটাবেজে রয়েছে কিনা। ডাটাবেজে পাওয়া না গেলে ভুলেও সেটি ক্রয় করবেন না। আশা করি বুঝতে পারছেন, এভাবে খুব সহজে মোবাইল ফোনের বৈধতা যাচাই করে নিতে পারবেন।

Post a Comment

0 Comments