ল্যাপটপ স্লো হওয়ার হাত থেকে রক্ষা করার উপায় । Laptop Slow Howar Karon

বর্তমান সময়ে বিভিন্ন কাজের জন্য ল্যাপটপ ব্যবহার করা হয়। কাজকে দ্রুত করার জন্যে ও কাজে যেন কোনপ্রকার সমস্যার সৃষ্টি না হয়, এজন্যে কম্পিউটারের বদলে ল্যাপটপ ব্যবহার করা হয়। কিন্তু আপনার ল্যাপটপ যদি স্লো কাজ করে তাহলে কখনো উক্ত ল্যাপটপের মাধ্যমে কাজ করে মজা পাবেন না, উল্টো বিরক্তির কারণ হয়ে দাড়াঁবে। তো কিভাবে আপনি আপনার ল্যাপটপকে স্লো হওয়ার হাত থেকে রক্ষা করবেন এবং আরো ফাস্ট করে তুলবেন, তা নিয়ে থাকছে আজকের এই আর্টিকেল।

 

ল্যাপটপ স্লো হওয়ার হাত থেকে রক্ষা করার উপায়

যদি দেখেন ল্যাপটপ ব্যবহারে আগের চেয়ে স্লো কাজ করছে, তাহলে প্রথমে আমাদের চিহ্নিত করতে হবে স্লো হওয়ার পেছনে কোনটি দ্বায়ী। মূলত একটি ল্যাপটপ স্লো হওয়ার পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে, তার মধ্যে অন্যতম হলো RAM কম থাকা, SSD ব্যবহার না করা ও অপ্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল করে রাখা ইত্যাদি।


SSD ব্যবহার করা : ল্যাপটপ থেকে ভালো পারফরমেন্স পেতে হলে SSD আপনাকে ব্যবহার করতে হবে। কেননা SSD আপনার ল্যাপটপকে বহুগুন ফাস্ট করে তুলবে। যদি আপনার ল্যাপটপে ইতিমধ্যে কোন হার্ডডিস্ক থেকে থাকে তাহলে তার পাশাপাশি SSD ইনস্টল করে নিন। SSD তে অপারেটিং সিস্টেম সংযুক্ত করুন, আর হার্ডডিস্কে আপনার অন্যান্য প্রয়োজনীয় ফাইল সংরক্ষণ করুন।


RAM বৃদ্ধি করা : ল্যাপটপ স্লো কাজ করার অন্যতম একটি কারণ হচ্ছে পর্যাপ্ত পরিমাণে RAM না থাকা। যদি আপনার ল্যাপটপে বর্তমানে ৪জিবি RAM থাকে, তাহলে তা ৮জিবি করুন। এতে করে আগের তুলনায় কিছুটা হলেও দ্রুত করবে। মনে রাখবেন, ল্যাপটপের কাজের গতি অনেকাংশে RAM  এর উপর নির্ভরশীল। বিশেষ করে ভারী সফটওয়্যার ব্যবহার করতে প্রয়োজন হয়ে থাকে।


অপ্রয়োজনীয় Software Uninstall করা : সিলেবাসে যা আছে তাই পড়ুন, তাহলে আপনি পরীক্ষায় ভালো করতে পারবেন। ঠিক তেমনি ল্যাপটপ কিংবা কম্পিউটার হোক, আপনার ব্যবহারের জন্যে যে সফটওয়্যাগুলা প্রয়োজন তা শুধু ইনস্টল করুন। যেগুলা ব্যবহারের প্রয়োজন নেই তা ডিলিট করে দিন। এতে করে ল্যাপটপ চাপমুক্ত হবে এবং ভালো পারফমমেন্স আদায় করে নিতে পারবেন।


অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে ফেলুন : ল্যাপটপে থাকা হার্ডডিক্স বা এসএসডিতে অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করে ফেলুন। ল্যাপটপ বা কম্পিউটারের হার্ডডিক্সে বেশি লোড করা উচিত নয়, বিশেষ করে ৭০%-৮০% এর উপরে কিছু রাখতে যাবেন না। এছাড়াও C Drive যেন বেশি লোড করা না হয় সেদিকেও লক্ষ রাখতে হবে। 


অতিরিক্ত ব্রাউজার ট্যাব না করা : আমরা প্রায়সময় প্রয়োজনের চেয়ে অতিরিক্ত অনেকগুলা ট্যাব ওপেন করে রাখি, যা আমাদের ল্যাপটপকে অনেকাংশে স্লো করে দেয়। এদিকে আমাদের সচেতন হতে হবে। যেগুলার কাজ শেষ হয়ে যাবে বা প্রয়োজন হবে না, তা বন্ধ করে দিন।


ল্যাপটপ পরিষ্কার রাখা : ল্যাপটপ ব্যবহার করার সময়, ধূলাবালি ল্যাপটপের চারদিকে জমা হয়। বিশেষ করে ল্যাপটপে বিভিন্ন ছিদ্র থাকে, যার মাধ্যমে ভেতরের গরম হওয়া বের হয়। যদি ধূলাবালি জমা হয় তাহলে উক্ত ছিদ্রগুলা দিয়ে সঠিকভাবে হওয়া বের হবে না, যারা কারণে ল্যাপটপ স্লো হতে পারে। তাই ল্যাপটপটি নিয়মিত পরিষ্কার রাখুন।


উপরোক্ত কারণগুলা ছাড়াও আরো অনেক কারণ থাকতে পারে, যেগুলা আমাদের ল্যাপটপকে স্লো করে দিতে পারে। তাই প্রথমে আমাদের তা চিহ্নিত করতে হবে, তারপর যা প্রয়োজন তা ব্যবহার করতে হবে। যদি RAM প্রয়োজন হয়ে থাকে তাহলে RAM ব্যবহার করতে হবে। আর যদি এসএসডি ব্যহার করতে হয়, তাহলে তা করতে হবে। অর্থাৎ যা প্রয়োজন সেটাই করতে হবে। 


আশা করি বুজতে পারছেন, উপরোক্ত ট্রিকসগুলা অবলম্বন করলে আপনি আপনার ল্যাপটপকে স্লো হওয়ার হাত থেকে অনেকাংশে রক্ষা করতে পারবেন। কম্পিউটার ও ল্যাপটপ সম্পর্কে খুঁটিনাঁটি যেকোন তথ্য সবার আাগে জানতে আমাদের সাথে থাকুন।

Post a Comment

0 Comments