ডিগ্রি ১ম বর্ষের উপবৃত্তি আবেদন ২০২৪ । উপবৃত্তি আবেদন করার নিয়ম। Upobritti 2024 Degree 1st year

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক Degree/ডিগ্রী উপবৃত্তির অনলাইনে আবেদন আগামী ৮ মে ২০২৪ থেকে শুরু হয়ে ২৩ মে ২০২৪ পর্যন্ত চলবে। শুধুমাত্র ডিগ্রি ১ম বর্ষ (২০২১-২২) শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন ! উপবৃত্তির পরিমাণ ৪৯০০ টাকা। আবেদন করতে কি কি প্রয়োজন ও কিভাবে আবেদন করবেন তা নিয়ে থাকছে বিস্তারিত আলোচনা। 

উপবৃত্তি আবেদন করার নিয়ম

যারা উপবৃত্তি আবেদন করার জন্য অপেক্ষা করতেছেন তাদের জন্য সুখবর। গত ২রা মে ২০২৪ ডিগ্রি উপবৃত্তির নোটিশ প্রকাশ করা হয়েছে। যেখানে বলা আছে, উপবৃত্তির আবেদন আগামী ৮ মে থেকে শুরু হবে। যেখানে Degree প্রথম বর্ষ ২১-২২ এর শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

অনলাইনে আবেদন করতে যা যা লাগবে :

১. শিক্ষার্থী এইচএসসি রেজিষ্ট্রেশন ও রোল নাম্বার।
২. ডিগ্রির রেজিষ্ট্রেশন নাম্বার।
৩. শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্ম নিবন্ধন নিবন্ধনের নম্বর।
৪. অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের নম্বর।
৫. পাসপোর্ট সাইজের এক কপি ছবি (অনলাইন কপি হলে ভালো হয়)
৬. শিক্ষার্থীর ব্যাংকের নাম ও একাউন্ট নম্বার। (ব্যাংক একাউন্ট না থাকলে বিকাশ, নগদ বা রকেট ব্যবহার করবেন)

ডিগ্রি উপবৃত্তির অনলাইনে আবেদন করার নিয়ম ২০২৪

ধাপ - ০১ : Online আবেদন করার জন্য নিচের ওয়েবসাইট লিংকে ক্লিক করুন - estipend.pmeat.gov.bd

ধাপ - ০২ : ওয়েবসাইটে প্রবেশ করে "নিবন্ধন" বাটনে ক্লিক করুন এবং প্রয়োজনীয় তথ্য (এইচএসসি রোল ও রেজিষ্ট্রেশন নাম্বার, ডিগ্রি ১ম বর্ষের রেজিষ্ট্রেশন নাম্বার ও মোবাইল নাম্বার) দিয়ে ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করুন।

ডিগ্রি উপবৃত্তি আবেদন করার নিয়ম



ধাপ - ০৩ : ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করার পর, এই ধাপে ‘পাসওয়ার্ড’ সেট করুন। (যেকোন ৬ ডিজিটের পাসওয়ার্ড দিয়ে দিন, যেন পরবর্তী সময়ে আপনার মনে থাকে)।


ধাপ - ০৪ : পাসওয়ার্ড সেট হয়ে গেলে শিক্ষার্থী "সাইন ইন/প্রবেশ করুন" অপশনে ক্লিক করে রেজিষ্ট্রেশন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে নিন।

ডিগ্রি উপবৃত্তি আবেদন করার নিয়ম

ধাপ - ০৫ : লগ-ইন করার পরে একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন, এখান থেকে “আবেদন করুন” অপশনে ক্লিক করুন।

ডিগ্রি উপবৃত্তি আবেদন

ধাপ - ০৬ : আবেদন করুন” বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য (এইচএসসি ও ডিগ্রির সকল তথ্য, ব্যক্তিগত ও পারিবারিক তথ্য, মোবাইল ব্যাংকিং নাম্বার ও নিজের এক কপি অনলাইন পাসপোর্ট সাইজের ছবি - ৩০০×৩০০) প্রদান করে “সংরক্ষণ করুন চালিয়ে যান” বাটনে ক্লিক করুন। (এই ধাপগুলাতে সর্বোচ্চ সচেতনতার সাথে তথ্যগুলা সাবমিট করুন, একদম তাড়াহুড়ো করবেন না। বিশেষ করে মোবাইল ব্যাংকি নাম্বারটা যেন শতভাগ সঠিক হয়, এদিক লক্ষ রাখতে হবে)।

ডিগ্রি উপবৃত্তি আবেদন

ধাপ - ০৭ : সকল ডকুমেন্ট দেওয়ার পর, পুনরায় ভালো ভাবে দেখে নিন সকল তথ্যগুলা ঠিক আছে কিনা। এবার ‘উপবৃত্তির জন্য আবেদন করুন’ অপশনে ক্লিক করুন। ‘উপবৃত্তির জন্য আবেদন করুন’ অপশনে ক্লিক করার পর একটি সতর্কবার্তা আসবে, এখানে হ্যাঁ সিলেক্ট করে দিন। হ্যাঁ সিলেক্ট করার সাথে সাথে আপনার আবেদন সম্পন্ন হয়ে যাবে।



বি দ্রঃ অনলাইনে আবেদন করার পর, এখন আর পূর্বের মতো কলেজে আবেদনের প্রিন্ট কপির সাথে কোন কাগজপত্র, কলেজ কর্তৃপক্ষকে জমা দিতে হয় না। তারপরও যদি কোন কলেজ ডকুমেন্ট নিতে চায় তাহলে অবশ্যই তা দেওয়ার চেষ্টা করবেন। (কলেজ নোটিশ অনুসরণ করুন)।

শর্তাবলী :

১) উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক আয় মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার কম হতে হবে।

২) অভিভাবক/পিতামাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ শতাংশ, পৌরসভা এলাকায় ০.২০ শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ শতাংশের কম থাকতে হবে।

সতর্কতা :

১) যাদের নিবন্ধন করার সময় “Error! Not Eligible! Annual Income more than 100000” লিখাটি আসবে, তারা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন না! কারণ ডিগ্রির ভর্তির সময় অভিভাবকের বার্ষিক আয় ১ লক্ষ টাকার বেশি দিয়েছিলেন তাই!

২) একবার আবেদন করে ফেললে তা আর পুনরায় ঠিক করার কোনো অপশন নেই, তাই আবেদন করার সময় সতর্কতার সাথে আবেদন করবেন।

৩) যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভার জটিলতা (“Error! Data Load failed from NU server!!”) জন্য আবেদন করতে পারবেন না। অনুগ্রহ করে তারা কয়েকদিন অপেক্ষা করে তারপর আবেদন করার চেষ্টা করুন, আশা করি আবেদন করতে পারবেন। 

যারা নোটিশ ডাউনলোড করতে চাচ্ছেন তারা নিচের লিংকে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন। 

ডিগ্রি উপবৃত্তি নোটিশ প্রকাশ ২০২৪

ডিগ্রী উপবৃত্তি সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সমাধান


প্রশ্ন : উপবৃত্তির জন্য কারা আবেদন করতে পারবে ?

উত্তর : শুধুমাত্র ডিগ্রি ১ম বর্ষ ২০২১-২০২২ এর শিক্ষার্থীরা।

প্রশ্ন : অর্নাসের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ?

উত্তর : না, পারবেন না! উপবৃত্তি শুধু ডিগ্রি অধ্যয়নরত শিক্ষার্থীদের দেওয়া হয়।

প্রশ্ন : ডিগ্রি প্রাইভেট কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থী আবেদন করতে পারবে ?

উত্তর : না

প্রশ্ন : অনলাইন আবেদন করতে গিয়ে “Error! Your Institution is not Register for PMEAT scholarship program!” লিখা আসছে! নিবন্ধন হচ্ছে নাহ, সেক্ষেত্রে কি করণীয় ?

উত্তর : এটা সার্ভার সমস্যা বা কলেজ এখনো ডাটা এন্ট্রি করেনি, তাই কয়েকদিন পর আবার আবেদন করার চেষ্টা করুন, আশা করি সমাধান হয়ে যাবে।

প্রশ্ন : উপবৃত্তি জন্য কি ব্যাংক একাউন্ট নাম্বার লাগবে ? যেকোনো ব্যাংক একাউন্ট নাম্বার দিলে হবে ?

উত্তর : অনলাইনে আবেদন করতে অবশ্যই ব্যাংক একাউন্ট নাম্বার দিতে হবে! যেকোনো ব্যাংকের একাউন্ট হলে হবে! ব্যাংক একাউন্ট না থাকলে বিকাশ, নগদ বা রকেট নাম্বার ব্যবহার করতে পারেন। (বর্তমান সময়ে যে মোবাইল ব্যাংকিং নাম্বার চাইবে সেটাই দিয়ে দিন। নগদ হলে নগদ, বিকাশ হলে বিকাশ)।

প্রশ্ন : নিবন্ধন করতে কি কোন পাসওয়ার্ড দিতে হবে ?

উত্তর : নিবন্ধন করার সময় আপনার ইচ্ছামতো যেকোনো 6 digit এর পাসওয়ার্ড দিয়ে সেট করবেন (এমন পাসওয়ার্ড দিবেন যেন সবসময় তা মনে থাকে)! কেননা, পরবর্তীতে এই পাসওয়ার্ড দিয়ে আপনাকে বাকি কাজগুলো সম্পন্ন করতে হবে।



প্রশ্ন : অনলাইনে আবেদন করতে কি কলেজে যেতে হবে বা কলেজ থেকে করতে হবে ?

উত্তর : না, আপনি নিজে বা যেকোন কম্পিউটার দোকান থেকে আবেদন করতে পারবেন।

প্রশ্ন : অনলাইনে আবেদন করার পর কি কলেজে জমা দিতে হবে ?

উত্তর : বর্তমান সময়ে কলেজে কোন ডকুমেন্ট দিতে হয় না। যা করার প্রয়োজন সব সরাসরি ওয়েবসাইটে থেকে করে নিতে হয়। তারপরও যদি কলেজে যোগাযোগ করে জেনে নিবেন তারা কিছু চায় কিনা।

আশা করি বুজতে পারছেন, এভাবে খুব সহজে আপনি ঘরে বসে ডিগ্রি উপবৃত্তির আবেদন করে নিতে পারবেন। তারপরও যদি ডিগ্রি উপবৃত্তি সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে রাখুন, সমাধান দেওয়ার চেষ্টা করব।গ্রি উপবৃত্তি আবেদন ফরম ২০২৩, ডিগ্রি উপবৃত্তি কত টাকা, ডিগ্রি উপবৃত্তি ২০২০-২০২১, degree upobritti 2023, degree upobritti 2023 apply online

Post a Comment

0 Comments