পোস্টাল কোড বা জিপ কোড কি। পোস্টাল কোডের গুরুত্ব। Postal Code Ber Korar Upay

পোস্টাল কোড বা জিপ কোড হচ্ছে এমন একটি ইউনিক সংখ্যা, যা একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকার পরিচিতি প্রদান করে। একটি দেশে একই নামে অনেক এলাকা বা গ্রাম থাকতে পারে কিন্তু উক্ত এলাকার পরিচিতির জন্য নির্দিষ্ট একটি কোড ব্যবহার করা হয়, যার মাধ্যমে সহজে উক্ত এলাকা চেনা যায় আর তাই হচ্ছে পোস্টাল কোড।

পোস্টাল কোড বা জিপ কোড

পোস্টাল বা জিপ কোডের গুরুত্ব :

যোগাযোগের ক্ষেত্রে ডাকযোগ ব্যবস্থাকে নির্ভুল ও সহজ করতে প্রতিটি ডাকঘর বা ইউনিয়ন ঠিকানার সাথে একটি Postal Code সংযুক্ত করা থাকে। সাধারণত কোনো চিঠি বা পার্সেল প্রেরকের কাছ থেকে প্রাপকের নিকট পৌঁছানোর ক্ষেত্রে পোস্টাল কোডের ভূমিকা/প্রয়োজনীয়তা অনেক গুরুত্বপূর্ণ। কারণ, প্রতিটি পোস্ট কোড ইউনিক হওয়াতে চিঠিতে উল্লেখিত ঠিকানাটি সহজেই যাচাই করা যায় এবং সেই ঠিকানায় চিঠি বা পার্সেল পৌঁছে দিতেও সুবিধা হয়। যার কারণে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বিশেষ করে কুরিয়ার সার্ভিস কোম্পানিগুলো তাদের পণ্য বা সেবা গ্রাহকের কাছে সঠিকভাবে পৌঁছানোর জন্য পোস্টাল বা জিপ কোডটি ব্যবহার করে থাকে। 

পোস্টাল কোড বের করার উপায় : 

উপায় - ০১ : আপনার এলাকার পোস্টাল কোড কত, তা খুব সহজে আপনার ভোটার আইডি কার্ডের মাধ্যমে জেনে নিতে পারবেন। যদি আপনার ভোটার আইডি কার্ড না থাকে তাহলে আপনার বাবা-মায়ের ভোটার আইডি কার্ডের পেছনের অংশে দেখুন ওখানে ৪ ডিজিটের একটি কোড দেওয়া আছে, আর এটাই হচ্ছে Postal Code।

উপায় - ০২ : আপনার এলাকা সহ দেশের অন্যান্য এলাকার পোস্টাল কোড বের করার জন্য বাংলাদেশ ডাক অধিদপ্তর ওয়েবসাইটটিতে চলে আসুন। এখানে দেশের সকল পোস্টাল কোড দেওয়া আছে। আপনি আপনার জেলা নির্বাচন করে আপনার এলাকার সহ দেশের যেকোন এলাকার পোস্টাল কোড এখান থেকে দেখে নিতে পারবেন। 

উপায় - ০৩ : লিস্ট থেকে পোস্টাল কোড বের করতে সময় লাগছে, তাহলে সার্চ করে খুব সহজে Postcodebase ওয়েবসাইটের মাধ্যমে পোস্টাল কোড বের করে নিতে পারবেন। এজন্যে প্রথমে Postcodebase ওয়েবসাইটটিতে চলে আসতে হবে, তারপর নিজের বিভাগ ও জেলা লিখে সার্চ করলে পোস্টাল কোড পেয়ে যাবেন।

এই ছিল পোস্টাল কোডের গুরুত্ব ও পোস্টাল বা জিপ কোড বের করার নিয়ম। প্রয়োজনীয় যেকোনো বিষয়ে জানতে টুকি আনলিমিটেড এর সাথে থাকুন। যদি আর্টিকেলটি আপনার একটু হলেও উপকারে এসে থাকে তাহলে তা বন্ধুদের সাথে শেয়ার করতে একদম ভূলবেন না। 

Post a Comment

0 Comments